অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে আয় করার উপায়

আপনি অনলাইনে আয় করতে ইচ্ছুক? তবে, ব্যাক্তিগত ডেক্সটপ কম্পিউটার বা ল্যাপটপ নেই বলে মনোকষ্টে অনলাইনে আয়ের চিন্তা বহু আগেই মাথা থেকে ঝেড়ে ফেলে দিয়েছেন। হতাশ হবেন না! আপনি জেনে আশ্চর্য হবেন, অবিশ্বাস্য হলেও সত্য এই যে, আপনি আপনার অ্যান্ড্রয়েড মোবাইল খানা ব্যবহার করেই অনলাইনে আয় করতে পারবেন।

কি বিশ্বাস হচ্ছে না তো? তবে, আজ আমি আপনাদের সেই পদ্ধতি সমূহের মধ্যে সহজ একটি কৌশল নিয়ে আলোচনা করবো।

কিভাবে অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করে অনলাইনে আয় করা যায়?

অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করে অনলাইনে আয় করার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে একটি ব্যক্তিগত ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে তাতে গুগল এডসেন্স অ্যাডস এর মাধ্যমে আয়।

বর্তমান বিশ্বের অগণিত সংখ্যক মানুষ এই মাধ্যমটি ব্যবহার করে শুধুমাত্র স্বাবলম্বীই হচ্ছেন না, বলা যায় অন্য যেকোনো পেশার চাইতে বহুগুণে বেশি সংখ্যক টাকা আয় করছেন। আপনিও একটু চেষ্টা করলেই তাদের একজন হতে পারবেন।

তবে আসুন একটু জেনে নেয়া যাক-

ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে কিভাবে অনলাইনে আয় করা যায়?

আপনি ইচ্ছে করলে ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে অনলাইনে আয় করতে পারবেন। এর জন্য আপনাকে বাড়তি টাকা খরচ করে ডেক্সটপ বা ল্যাপটপ কম্পিউটার কেনার প্রয়োজন নেই।

অ্যান্ড্রয়েড মোবাইলের ডিফল্ট গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য একটি ডোমেইন এবং হোস্টিং স্পেস কিনে তাতে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে নিন।

এরপর ওয়ার্ডপ্রেস.কম এ গিয়ে একটি ইউজার একাউন্ট তৈরি করে নিলেই হবে।

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে জেটপ্যাক প্লাগইন ইনস্টল করুন। জেটপ্যাক প্লাগইনকে আপনার ওয়ার্ডপ্রেস.কম এর ইউজার এর তথ্যাদি দিয়ে এক্টিভ করে নিন।

এরপর, গুগল প্লেস্টোর থেকে ওয়ার্ডপ্রেস এর অ্যান্ড্রয়েড ভার্সন ইন্সটল করে ওয়ার্ডপ্রেস.কম এর ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

ওয়ার্ডপ্রেস অ্যাপস এ লগইন করার পর আপনি সাইট লিষ্ট এর মধ্যে আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি দেখতে পারবেন।

ওয়ার্ডপ্রেস অ্যাপস একটি স্বয়ংসম্পূর্ণ অ্যান্ড্রয়েড অ্যাপ। আপনি এই অ্যাপসটি ব্যবহার করে আপনার ওয়েবসাইটে নতুন পোস্ট পাবলিশ করা থেকে শুরু করে, এডিট, পোস্ট মুছে ফেলা, ছবি বা মিডিয়া ফাইল আপলোড করা, সর্বোপরি ওয়েবসাইট ডিজাইন, কন্টেন্ট তৈরি, অ্যাড প্লেসমেন্ট, অ্যাফিলিয়েট লিংক প্লেসমেন্ট অর্থাৎ যাবতীয় সব ধরনের কাজ অবলীলায় করতে পারবেন।

অনলাইনে আয় হবে কেমন করে?

আপনার ওয়েবসাইটে নিয়মিত আর্টিকেল পাবলিশ করতে থাকুন। অন্তত ৩০টি ভালো মানের লেখা প্রকাশ করুন। মোটামুটি ৬ থেকে ৮ মাসের মধ্যে একটা সময় লক্ষ্য করবেন আপনার সাইটে ভিজিটর আসা শুরু হয়েছে।

এবার আপনি নিশ্চিন্তে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করতে পারেন। আপনার আর্টিকেল গুলো যদি মৌলিক হয়ে থাকে অর্থাৎ কোন উৎস থেকে চুরি করা না হয়ে থাকে এবং আপনার সাইটটি গুগল এডসেন্স এর কোন পলিসির লংঘন না করে থাকে তবে নিশ্চিত ভাবে বলা যায় যে, আপনি ২ সপ্তাহের মধ্যে অ্যাডসেন্স এপ্রুভাল পেয়ে যাবেন।

এরপর আর কি?

আপনার সাইটে অ্যাডসেন্স এর অটো অ্যাড কোড অ্যাড ইনসারটার প্লাগইন এর মাধ্যমে “Header” এর মধ্যে বসিয়ে দিন।

নিয়মিত ভালো কিছু লেখা প্রকাশ করতে সক্ষম হলে একটু একটু করে যেমন ওয়েবসাইটের আর্টিকেলের সংখ্যা বাড়বে। সেই সাথে পাল্লা দিয়ে বাড়বে ভিজিটর এর সংখ্যাও।

মনে রাখবেন, ওয়েবসাইটে যত বেশি ভিজিটর আনতে সক্ষম হবেন, অ্যাডসেন্স এর মাধ্যমে আপনি তত বেশি টাকা আয় করতে পারবেন।

বিস্তারিত জানতে গুগল অ্যাডসেন্স (Google AdSense) থেকে টাকা আয় করার নিশ্চিত উপায় লেখাটি পড়ে দেখতে পারেন।

প্রাসঙ্গিক লেখা-

  • অনলাইনে আয় করার উপায় : অনলাইনে ইনকাম করার ২১টি সেরা পদ্ধতি
    অনলাইন থেকে আয় করা ২০২১ সালে একটি ক্রেজে পরিণত হয়েছে। করোনা মহামারি, লকডাউনে অনেকেরই ইনকামের অফলাইন পথগুলো বন্ধ হয়ে গেছে। একটি পথ বন্ধ হলে, আরেকটা খুলে যায়, এরকম একটা কথা সমাজে বহুদিন থেকেই প্রচলিত। কথাটি কিছুটা সত্যও বটে। করোনা মহামারি অফলাইনে আয়ের পথগুলো রুদ্ধ করেছে -এই চরম বাস্তবতায় তরুন প্রজন্ম বিকল্প আয়ের পথ খুঁজছে। এক্ষেত্রে … Read more
  • অনলাইন পেইড সার্ভে কি? অনলাইনে সার্ভে করার সেরা ৭টি ওয়েবসাইট
    অনলাইন পেইড সার্ভে কি, সার্ভে করে টাকা আয়ের জন্য কি কি জানা প্রয়োজন এবং পেইড সার্ভের সেরা ওয়েবসাইটগুলো নিয়ে বিস্তারিত লেখা হয়েছে এই আর্টিকেলটিতে।
  • ছাত্র অবস্থায় অনলাইনে আয় করার সহজ ৫টি উপায়
    পড়াশোনার টাকা বাবা মা দিয়ে থাকলেও এক্সট্রা যে হাত খরচ আছে সেটা আর চাওয়া যায় না তাদের কাছ থেকে। যে কারণে, কিভাবে নিজে উপার্জন করা যায় সে পথ খুঁজতে থাকে অনেকেই। বিশেষ করে কলেজ ভার্সিটিতে উঠে আমরা আর বাবা মায়ের উপর নির্ভর থাকতে চাই না। নিজে নিজে কোনো কাজ-টাজ করে অথবা ছাত্র অবস্থায় অনলাইনে আয় … Read more
  • ইউটিউব চ্যানেল থেকে আয় করার বিভিন্ন উপায়
    সাধারণতঃ দুই ধরণের মানুষ ইউটিউব চ্যানেল খুলে থাকেন। এক দল রয়েছেন যারা শুধুমাত্র জনপ্রিয়তা অর্জনের লক্ষ্য নিয়ে ইউটিউবে ভিডিও আপলোড করেন। এরকম ইউটিউবারদের একমাত্র উদ্দেশ্য সেলিব্রিটি হওয়া। ইউটিউব চ্যানেল থেকে আয় করা তাদের কাছে প্রধান বা দ্বীতিয় বিষয়ও নয়। কারণ তারা আর্টিস্ট। তারা তাদের আর্টকে বহুলোকের কাছে পৌঁছে দেয়ার স্বার্থে ইউটিউব ভিডিও তৈরি করেন। তা … Read more
  • মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট : অনলাইনে আয়ের সবচেয়ে চাহিদা সম্পন্ন দক্ষতা
    বর্তমান সময়ে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট একটি চরম সম্ভাবনাময় ক্ষেত্র। প্রযুক্তিখাত প্রায় বিস্ফোরণের গতিতে বৃদ্ধি পাচ্ছে। মানুষের প্রযুক্তির চাহিদাও পাল্লা দিয়ে বেড়ে চলেছে। প্রতিদিনই নতুন নতুন মানুষেরা প্রযুক্তির জগতের সাথে পরিচিত হচ্ছেন, অংশগ্রহণ করছেন। এই ঘটনাটি বিশেষ করে সত্য স্মার্টফোনের বেলায়। আমরা যতই অগ্রসর হচ্ছি, ততই সকল শ্রেনী-পেশার, সব মানুষের জন্য স্মার্টফোন একটি অপরিহার্য বস্তুতে পরিণত … Read more

Leave a Comment