কিওয়ার্ড রিসার্চ কি ও কেন প্রয়োজন?

নিজের ওয়েবসাইটটি এসইও ফ্রেন্ডলি করতে চাইলে কিওয়ার্ড রিসার্চ কি, কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় এবং বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জেনে নেয়া আবশ্যক।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন এর মাধ্যমে একটি ওয়েবসাইটের র‍্যাঙ্কিং বৃদ্ধি করা বা সাফল্য লাভ অনেকাংশেই নির্ভর করে টার্গেটেট কিওয়ার্ড এর সঠিক ব্যবহারের উপর। তাই ব্লগ বা ওয়েবসাইটের জন্য যে কোনো আর্টিকেল অথবা অ্যামাজন অ্যাফিলিয়েট ব্লগ ভিত্তিক আর্টিকেল লেখার ক্ষেত্রে প্রথমেই প্রয়োজন হয় সঠিক কিওয়ার্ডের নির্বাচন ও তার যথাযথ প্রয়োগ সম্বন্ধীয় কলা-কৌশলগত জ্ঞান।

আজকের আর্টিকেলে আমরা পর্যায়ক্রমে আলোচনা করবো, কিওয়ার্ড রিসার্চ কি? কেন কিওয়ার্ড রিসার্চ করা প্রয়োজন এবং বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে।

কিওয়ার্ড রিসার্চ কি?

সহজ ভাষায় কিওয়ার্ড রিসার্চ কি; জানতে হলে আমাদের আগে বুঝতে হবে, কিওয়ার্ড কি। সহজ কথায়, কিওয়ার্ড হলো এমন কিছু শব্দ বা বাক্যাংশ যা আপনার ওয়েব পেজের বিষয়বস্তু সম্পর্কে দর্শক বা সার্চ ইঞ্জিন ক্রাউলারকে তাৎক্ষণিক ধারণা প্রদান করে।

মানুষ সার্চ ইঞ্জিনগুলোতে যা লিখে সার্চ করে, সেগুলোই একেকটি কিওয়ার্ড। এক্ষেত্রে, মানুষ খুব কম সময়ই একটিমাত্র শব্দ দিয়ে সার্চ করে। কারণ, মানুষ এখন অনেক বেশী বিস্তৃত তথ্য চায়। এজন্য তারা বাক্যাংশ বা কয়েকটি শব্দের সমষ্টিকে ব্যবহার করে, যাকে লং টেইল কিওয়ার্ড বলা হয়।

মনে করুন, আপনি “শীতকালীন ফুলের চাষ” নিয়ে একটি আর্টিকেল লিখবেন। এক্ষেত্রে লেখার পূর্বেই আপনাকে জেনে নিতে হবে সাধারণ মানুষ ‘শীতকালীন ফুলের চাষ’ সম্পর্কে জানতে সার্চ ইঞ্জিনে ঠিক কোন কোন শব্দ বা শব্দ গুচ্ছ লিখে সার্চ করে।

একজন ব্যক্তি ফুল চাষের নিয়ম, রোপণ উপযোগী ফুল গাছের নাম, ইত্যাদি আনুষাঙ্গিক বিষয় লিখেও অনলাইনে সার্চ করতে পারে। সুতরাং, পোস্ট লেখার পূর্বে বিভিন্ন কিওয়ার্ড টুলস ব্যবহার করে “শীতকালীন ফুলের চাষ ” এর জন্য কোন কোন কিওয়ার্ড লিখে সার্চ করা হয় সেটা নিশ্চিত হতে হবে।

আবার, সেই কিওয়ার্ডটি এক মাসে কি পরিমান সার্চ হয়ে থাকে, সেই কিওয়ার্ড নিয়ে লিখে আপনার পোস্টটি গুগলে র‌্যাংক করাতে পারবেন কিনা, র‌্যাংক করানোর জন্য কি কি করতে হবে এবং কোন কোন ব্লগ সেই পোস্টের প্রতিযোগী হতে পারে ইত্যাদি বিষয় সম্পর্কে জেনে নেওয়ার কাজই হচ্ছে কিওয়ার্ড রিসার্চ।

কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ?

একটি ব্লগ বা ওয়েবসাইটের মূল সম্পদ হচ্ছে ট্রাফিক বা ভিজিটর। আর আপনার ব্লগে এই ট্রাফিক বা ভিজিটর নিয়ে আসার জন্য কিওয়ার্ড রিসার্চ খুব গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে।

একটি বিষয় খেয়াল করুন, পাঠক এবং লেখক উভয়ের ক্ষেত্রেই একটি ব্লগ বা আর্টিকেলের শুরুটি হয় Keyword দিয়ে। যেমন, একজন লেখক সর্বপ্রথম একটি কিওয়ার্ড নির্বাচন করার মাধ্যমে তাঁর লেখার বিষয়বস্তু নির্ধারণ করে। আবার অন্যদিকে একজন পাঠক সেই কিওয়ার্ড দিয়েই গুগলে সার্চ করছে তার কাঙ্খিত ফলাফলটি পাওয়ার জন্য।

ব্লগিং এর ক্ষেত্রে, অধিকাংশ লেখক কিংবা ব্লগাররা সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করতে পারে না বিধায় ভালো আর্টিকেল থাকা সত্ত্বেও তাদের পোস্টটি র‌্যাংক হয় না। কাজেই, আপনি যে বিষয়টি নিয়ে পোস্ট করছেন সে বিষয়ের সাথে সম্পর্কিত কি ধরনের কিওয়ার্ড লিখে অনলাইনে সার্চ করা হয়ে থাকে সেটি জানার জন্য কিওয়ার্ড রিসার্চ করা খুবই গুরুত্বপূর্ণ ।

সুতরাং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ঝড়ে টিকে থেকে নিজের পোস্টটি র‌্যাংক করাতে চাইলে, আপনাকে অবশ্যই সঠিক ভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

আরও পড়ুন –

বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস

কিওয়ার্ড রিসার্চ করার জন্য যে অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করা হয়, সেগুলোই কিওয়ার্ড রিসার্চ টুলস নামে পরিচিত। অনলাইন জগতে বিভিন্ন ধরনের কিওয়ার্ড রিসার্চ টুলস রয়েছে। তবে তাদের বেশিরভাগই পেইড অ্যাপ্লিকেশন। অর্থাৎ, এই অ্যাপ্লিকেশন গুলো ব্যবহার করার জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে।

তবে কিছু কিছু ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলসও রয়েছে যা ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার ব্লগের জন্য সঠিক Keyword নির্বাচন করতে পারবেন।

নিচে জনপ্রিয় কয়েকটি কীওয়ার্ড রিসার্চ টুলস নিয়ে আলোচনা করা হলো।

জনপ্রিয় কয়েকটি কিওয়ার্ড রিসার্চ টুলস

১. Google Keyword Planner
২. Google Trends
৩. KeywordTool.io
৪. Soovle
৫. Ahrefs Keywords Explorer
৬. Keywords Everywhere
৭. Smeshup
৮. SEMRush
৯. LongTailPro

Google Keyword Planner

ইন্টারনেট মার্কেটের সবচেয়ে জনপ্রিয় ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলটি হলো, Google Keyword Planner। আপনি যদি একজন ব্লগার হিসেবে কিওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে নতুন হয়ে থাকেন; তবে এই Google Keyword Planner টুলটি আপনার জন্য প্রথম পছন্দের একটি অনলাইন এসইও টুলস হতে পারে।

কারণ, গুগল কিওয়ার্ড প্ল্যানার টুলটি ব্যবহার করে আপনি কোনো ঝামেলা ছাড়াই অত্যন্ত নিখুঁতভাবে যে কোনো কিওয়ার্ড সম্পর্কে পরিষ্কার ধারনা পেতে পারেন।

আবার, Google Keyword Planner ব্যবহার করে একজন অনলাইন মার্কেটার খুব সহজেই বুঝতে পারবেন- তার ব্যবসা প্রতিষ্ঠানের যে পণ্যের প্রচার প্রয়োজন; সেই পণ্য সম্পর্কিত তথ্য সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসার জন্য কি ধরনের কীওয়ার্ড টার্গেট করে এসইও করা আবশ্যক।

গুগল কিওয়ার্ড প্ল্যানার এর মাধ্যমে আপনি আরো জানতে পারবেন- একটি কিওয়ার্ডের Competition, Average Monthly Searches, Top of Page bid High / Low, Ad Impression Share সহ আরো অনেক কিছু।

এছাড়াও, আপনি চাইলেই Settings থেকে নির্দিষ্ট দেশ এবং ভাষাও সিলেক্ট করে নিতে পারবেন।

Google Keyword Planner সম্পর্কে জানতে ভিজিট করুন : https://ads.google.com/home/tools/keyword-planner/

Google Trends

আমরা কোনো বিষয় সম্পর্কে বিস্তারিত জানার জন্য, যে শব্দ বা শব্দগুচ্ছ গুলো Keyword হিসেবে সার্চ করি সেগুলোর মধ্যে সবচেয়ে বেশি যে শব্দ গুলো সার্চ করা হয় সেগুলোই হচ্ছে গুগলের ট্রেন্ড।

এই Google Trends গুগলের তৈরি এমন একটি ব্রাউজার অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে আপনি খুব সহজেই জানতে পারবেন, নির্দিষ্ট সময়ে একটি দেশে কোন টপিক এর উপর সবচেয়ে বেশি সার্চ করা হচ্ছে এবং সাম্প্রতিক সময়ের ট্রেন্ডিং টপিকস কোনটি।

অর্থাৎ, আপনি যদি এই মুহূর্তে জানতে চান ইণ্ডিয়াতে কোন বিষয়ের উপর সবচেয়ে বেশি সার্চ করা হচ্ছে এবং সেখানকার সাম্প্রতিক ভাইরাল টপিক গুলো কি কি, তাহলে আপনাকে Google Trends ব্যবহার করতে হবে।

https://trends.google.tk/trends/?geo=TK এই সাইটটি ভিজিট করলে আপনি Google Trends সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

এমনকি আপনি চাইলে এটাও জানতে পারবেন যে, বাংলাদেশে ২০১৬,২০১৭,২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে কোন কোন কিওয়ার্ডটি সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে।

KeywordTool.io

KeywordTool.io হলো এমন একটি ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুল যা ব্যবহার করার মাধ্যমে আপনি একই সাথে Google, Bing, Yahoo, Wikipedia, Answer’s, Amazon ইত্যাদি একাধিক সার্চ ইঞ্জিন এর জন্য কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

এই টুলটটির আরো একটি বৈশিষ্ট্য হচ্ছে, এটা ব্যবহার করে আপনি বাংলা ভাষারও কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। যা বর্তমান মার্কেটে থাকা অন্য কোন কিওয়ার্ড রিসার্চ টুলে সম্ভব না।

তবে একটি সমস্যা হচ্ছে, এই টুলসের দুইটি ভার্সন রয়েছে একটি ফ্রি এবং অন্যটি পেইড ভার্সন । ফ্রি ভার্সনে শুধুমাত্র আপনি আপনার কাঙ্ক্ষিত Keyword গুলোর একটি ধারণা পাবেন, কিন্তু আপনি যদি পেইড ভার্সন টি ব্যবহার করেন তাহলে KeywordTool.io এর সার্চ ভলিউম থেকে শুরু করে বিভিন্ন ধরনের ট্রেন্ড সুবিধার সবই পাবেন।

ফ্রি ভার্শন এর সার্চ ভলিউম সুবিধা না দিলেও বাংলা কিওয়ার্ড রিসার্চের জন্য আপনি KeywordTool.io ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে বাংলা কীওয়ার্ড সম্পর্কে সাধারণ একটি ধারণা পাওয়া যায়।

KeywordTool.io সম্পর্কে জানতে ভিজিট করুন : https://keywordtool.io/

Soovle

KeywordTool.io এর মতো Soovle দিয়েও একই সঙ্গে অনেকগুলো সার্চ ইঞ্জিনের জন্য কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। আর মজার ব্যাপার হল, এই কী-ওয়ার্ড রিসার্চ টুলটি YouTube এর জন্যেও Keyword সাজেস্ট করে থাকে। একই সাথে কয়েকটি প্লাটফর্মের জন্য কিওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে Soovle এর ব্যবহার সত্যিই অবাক করার মতো।

Ahrefs Keywords Explorer

Ahrefs Keywords Explorer জনপ্রিয় একটি পেইড কিওয়ার্ড রিসার্চ টুল। আপনার বাজেটে যদি কোনো সমস্যা না থাকে তাহলে এই Ahrefs Keywords Explorer টুল টি আপনার জন্য প্রথম পছন্দের একটি কিওয়ার্ড রিসার্চ টুল হতে সক্ষম।

আর মজার ব্যাপার হলো, এই টুলসটির সাহায্যে আপনি কিওয়ার্ড নির্বাচন করার পাশাপাশি আপনার কম্পিটিটর কিভাবে কাজ করছে তার পূর্ণ দিক নির্দেশনা পেয়ে যাবেন।

Keywords Everywhere

এটা মূলত একটি ব্রাউজার এক্সটেনশন। Google Chrome এর পাশাপাশি Firefox এও এটি ব্যবহার করা যায়। Keywords Everywhere এর মাধ্যমে আপনি খুব সহজেই গুগলের সার্চ অপশনে যেকোনো Keyword এর মাসিক সার্চ ভলিউম সহ CPC ও সমসাময়িক প্রতিযোগিতা দেখতে পারবেন।

অর্থাৎ, Keywords Everywhere ব্যবহার করলে অতিরিক্ত কোনো প্রকার টুলস এর প্রয়োজন নেই। শুধুমাত্র গুগলে সার্চের ফলাফলেই আপনি আপনার কাঙ্ক্ষিত কিওয়ার্ড এর সম্পূর্ণ বিবরণ পেয়ে যাবেন।

এই ব্রাউজার এক্সটেনশনটির একটি দারুণ ব্যাপার হলো, এখানে আপনি Google সার্চ রেজাল্টের পাশাপাশি People Also Search For এর মত গুরুত্বপূর্ণ ফিচারটিও পাবেন। যার ফলে একটি কিওয়ার্ড এর সাথে সামঞ্জস্যপূর্ণ অন্যান্য কিওয়ার্ডগুলোও খুঁজে পাওয়া যথেষ্ট সহজ হয়ে যায়।

SEMrush

পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস হিসেবে আরো একটি জনপ্রিয় টুলস হলো SEMrush।

এই টুলসটির মাধ্যমে সাইট অডিট থেকে শুরু করে কম্পিটিটরের ব্যাকলিঙ্ক পর্যবেক্ষণ এর মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করতে পারবেন। বাজেটের সমস্যা না থাকে তাহলে SEMrush ব্যবহারই শ্রেয়।

Moz Keyword Explorer

SEMrush এর মতো Moz Keyword Explorer ও বেশ জনপ্রিয় একটি কি ওয়ার্ড রিসার্চ টুল। Moz Keyword Explorer ব্যবহার করলে, আপনার পোস্টের আর্টিকেলগুলোর কোন কোন কিওয়ার্ড এ র‍্যাঙ্ক করছে তার সম্পূর্ণ বিবরণ পেয়ে যাবেন।

Google Chrome এর মাধ্যমেও Moz Keyword Explorer ব্যবহার করতে পারেন। Moz Keyword Explorer এর একটি বড় সুবিধা হলো, এটি পেইড হলেও প্রতি মাসে সর্বোচ্চ ১০ টি সার্চ আপনি ফ্রিতেই করতে পারবেন।

LongTailPro

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের প্রয়োজনে যে কোন বিষয়কে সার্চে ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসার জন্য ঐ বিষয়ের সাথে সম্পর্কযুক্ত লং টেইল কিওয়ার্ড নির্বাচন ও তা যথাযথভাবে প্রয়োগ করাটা খুবই গুরুত্বপূর্ণ। আর এখানেই LongTailPro এর প্রয়োজনটা অনুমান করা সম্ভব।

LongTailPro সঠিকভাবে একটি নির্দিষ্ট বিষয়ের উপর ভিত্তি করে নির্বাচন করা সম্ভব এমন কার্যকর লং টেইল কিওয়ার্ড রিসার্চ এর জন্য বিশেষভাবে তৈরি করা একটি কিওয়ার্ড রিসার্চ টুল। আর এ কারণেই পেইড কিওয়ার্ড রিসার্চ টুলসমূহের ভিড়ে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এসইও এক্সপার্টদের মধ্যে লং টেইল প্রো এর প্রচুর জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা রয়েছে।

— শেষ কথা —

আজকের আর্টিকেলে চেষ্টা করেছি, “কিওয়ার্ড রিসার্চ কি, কেন কিওয়ার্ড রিসার্চ করা প্রয়োজন এবং বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস” সম্পর্কে বিস্তারিত সবকিছু জানাতে। আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে অনুগ্রহ করে আপনার বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন। আর আপনার মূল্যবান মতামতটি জানাতে ভুলবেন না যেন!

সম্পাদকের বাছাই –

Leave a Reply