ফেসবুক ভিডিও থেকে আয় করার পূর্ণাঙ্গ গাইডলাইন

ফেসবুক হচ্ছে বর্তমানে বিশ্বের সবচাইতে জনপ্রিয় এবং সর্ববৃহৎ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম এখন সামাজিক যোগাযোগ ছাড়াও অর্থ উপার্জনের সুযোগ করে দিচ্ছে। ফেসবুকের উদ্যোগে অনলাইনে আয় এর অনেক পথ সৃষ্টি হয়েছে। আপনিও হয়ত ইতিমধ্যে ফেসবুক ভিডিও থেকে আয় কথাটি শুনে থাকবেন।

ফেসবুকেও এখন ইউটিউব এর মত ভিডিও আপলোড করে টাকা আয় করা সম্ভব। আপনি ঘরে বসেই ফেসবুকের মাধ্যমে অনেক টাকা অনলাইনে ইনকাম করতে পারবেন। আর এটি সম্ভব হচ্ছে ফেসবুকের মনিটাইজেশন সেবার জন্য। বর্তমানে এটি ফেসবুক থেকে টাকা আয় করার সহজ ও প্রসিদ্ধ উপায়গুলোর একটি।

বিশ্বের ৩২টি দেশ ফেসবুক ভিডিও থেকে আয় করার সুবিধা পাচ্ছে। বাংলাদেশও রয়েছে এই সুবিধার আওতাভুক্ত। তাই এখন আপনিও ফেসবুকে ভিডিও আপলোড করে আয় করতে পারবেন।

বর্তমানে ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা আয় অনলাইন ইনকামের একটি উল্লেখযোগ্য পথ। কিছুদিন পূর্ব পর্যন্ত শুধুমাত্র ইউটিউব ভিডিও থেকে আয় করা যেত। কিন্তু এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা আয় করা সম্ভব হচ্ছে খুব সহজেই।

এখন আপনি হয়তো ভাবছেন, কিভাবে ফেসবুক ভিডিও থেকে আয় করা যায়? ফেসবুক ভিডিও থেকে আয় করতে হলে কি কি যোগ্যতা অর্জন করতে হবে? অথবা, ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা আয় করার জন্য কি কি পদক্ষেপ নেয়া প্রয়োজন?

তাই, আপনাদের সুবিধার্থে আজ কিভাবে ফেসবুক থেকে আয় করা যায়; এই বিষয়টি বিস্তারিত আলোচনা করা হবে।

আরও পড়ুন-

ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায়

ফেসবুক ভিডিও থেকে আয় করার পদ্ধতিকে বলা হয় Facebook video monetization and ad breaks. ফেসবুক থেকে টাকা আয় করতে সর্বপ্রথম আপনার একটি ফেসবুক পেইজ এর প্রয়োজন হবে। তারপর আপনার পেইজকে মনিটাইজেশন এর যোগ্যতা অর্জন করতে হবে।

মনিটাইজেশন পেতে হলে আপনাকে ফেসবুকের নিয়ম-নীতি মেনে চলতে হবে।

ফেসবুক মনিটাইজেশন এর নিয়ম-নীতি

আপনি যদি ইতিমধ্যে কোনো অনলাইন প্রতিষ্ঠানে কাজ করে থাকেন। তাহলে অবশ্যই জেনে থাকবেন অনলাইন প্রতিষ্ঠানগুলোর কিছু নির্দিষ্ট নিয়ম নীতি থাকে।

ওই প্রতিষ্ঠান থেকে আপনাকে ইনকাম করতে হলে তাদের নিয়ম-নীতি মেনে যোগ্যতা অর্জন করতে হবে। অনুরূপ, ফেসবুকে রয়েছে কিছু নির্দিষ্ট নিয়ম কানুন। এই নিয়ম-নীতি মেনে মনিটাইজেশন অর্জন করতে পারলে আপনিও ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন।

এখন আমরা আলোচনা করব ফেসবুকের মনিটাইজেশন যোগ্যতা অর্জন করতে কি কি নিয়মাবলী মেনে চলতে হবে।

#১ ভিডিও আপলোড

ফেসবুক থেকে ভিডিও আপলোড করে যদি টাকা ইনকাম করতে হয়। তাহলে অবশ্যই আপনাকে একটি নির্দিষ্ট জায়গায় ভিডিও আপলোড করতে হবে। অর্থাৎ আপনি ফেসবুক অ্যাকাউন্ট থেকে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন না।

আপনার অবশ্যই একটি ফেসবুক পেইজ থাকতে হবে এবং ফেসবুক পেইজেই আপনাকে ভিডিও আপলোড করতে হবে। আপনি যদি কেবল ফেসবুক পেইজে ভিডিও আপলোড করেন তবেই আপনি মনিটাইজেশনের যোগ্যতা অর্জন করতে সক্ষম হবেন।

তাহলে যদি আপনি ফেসবুক ভিডিও থেকে ইনকাম করতে চান তাহলে এক্ষুনি একটি ফেসবুক পেজ তৈরি করে ফেলুন। এরপর ঐ পেজে ভিডিও আপলোড করা শুরু করে দিন!

#২ ফলোয়ার্স

ফেসবুক মনিটাইজেশন পেতে ফলোয়ার্স অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। ফেসবুক মনিটাইজেশন পেতে হলে আপনার পেইজের কমপক্ষে ১০ হাজার ফলোয়ার্স থাকতে হবে। যদি আপনার পেইজে ১০ হাজার ফলোয়ার থাকে তবেই আপনি মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন। তারপর থেকে প্রতিটি ভিডিও আপলোডের জন্য টাকা ইনকাম করতে পারবেন।

#৩ ভিডিও ডিউরেশন

আপনার পেইজে যে ভিডিওগুলো আপলোড করবেন সেগুলোর দৈর্ঘ্য কমপক্ষে ৩ মিনিট হতে হবে। আর যদি আপনার ভিডিওগুলোর দৈর্ঘ্য ৩ মিনিট থেকে কম হয়। তাহলে আপনিও এই ভিডিও গুলোর জন্য মনিটাইজেশন করতে পারবেন না।

প্রাথমিক শর্তাবলী

ফেসবুক মনিটাইজেশন পেতে হলে উপরের প্রধান তিনটি শর্তের পাশাপাশি আপনাকে আরো একটি শর্ত পূরণ করতে হবে। সেটি হলো আপনার পেইজে এমন একটি ভিডিও থাকতে হবে যেটির ভিউ সংখ্যা হবে ৩০,০০০। এবং এই ভিডিওটি সবাই কমপক্ষে এক মিনিটের জন্য দেখেছে। আর এই ভিডিওটির ডিউরেশন হতে হবে কমপক্ষে তিন মিনিট।

যদি আপনার পেইজে এমন কোন ভিডিও থেকে তাকে তবেই আপনি মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন। তারপর যদি আপনার পেইজের মনিটাইজেশন এপ্রুভ হয়ে যায়। পরবর্তী ভিডিও থেকে আপনার ইনকাম শুরু হয়ে যাবে।

আপনি যদি ফেসবুক ভিডিও থেকে আয় করতে ইচ্ছুক হয়ে থাকেন তবে অবশ্যই আপনাকে এই শর্তগুলো মানতে হবে। যদি আপনি এই শর্তগুলো পূরণ করতে না পারেন তাহলে আপনি মনিটাইজেশন এর জন্য এপ্রুভ হবেন না।

তার মানে আপনি কোন টাকা ইনকাম করতে পারবেন না। এছাড়াও আপনাকে ফেসবুকের কিছু নীতিমালা মেনে ভিডিও আপলোড করতে হবে। যেগুলো আমি এখন আলোচনা করব।

ফেসবুক নীতিমালা

ফেসবুক থেকে ইনকাম করার জন্য আপনাকে অবশ্যই ফেসবুকে নীতিমালা মেনে ভিডিও আপলোড করতে হবে। যদি আপনি ফেসবুকের নীতিমালা মেনে ভিডিও আপলোড না করেন তাহলে আপনি ঐ ভিডিওর জন্য কোন টাকা ইনকাম করতে পারবেন না।

নীতিমালাগুলো হচ্ছে-

  • ফেইসবুকে কোনো যৌণ হয়রানিমূলক, কোনো জাতি বা সম্প্রদায়কে উস্কানিমূলক কোনো ভিডিও আপলোড করা যাবে না।
  • এছাড়া কোনো জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে কাউকে আঘাত করে কোনো ভিডিও আপলোড করা যাবে না।
  • ভিডিওগুলো অবশ্যই সামাজিক হতে হবে। আপনাকে এমন কোনো ভিডিও আপলোড করতে হবে যেগুলো আপনার সৃজনশীল মেধাকে প্রকাশ করে।
  • আপনি অন্য কারো ভিডিও আপলোড করতে পারবেন না।

যদি আপনি এই নিয়ম মেনে ভিডিও আপলোড করে থাকেন তাহলে অবশ্যই আপনি মনিটাইজেশন পেয়ে যাবেন। এবং, এরপর থেকে আপনি ফেসবুক ভিডিও থেকে ইনকাম করতে পারবেন।

যেভাবে ফেসবুক ভিডিও থেকে আয় হবে

উপরে আমরা ফেসবুকের কিছু নিয়ম নীতি এবং ফেসবুক মনিটাইজেশন পাওয়ার জন্য কিছু নিয়ম নীতি নিয়ে আলোচনা করেছি। যদি আপনি এই নিয়মগুলো মেনে ফেইসবুকে ভিডিও আপলোড করেন। তাহলে অবশ্যই আপনি ফেসবুক মনিটাইজেশন এর জন্য এপ্রুভ হয়ে যাবেন। তারপর থেকে খুব সহজে ইউটিউব এর মত আপনার ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করতে পারবেন।

মূলত ফেসবুক ভিডিও থেকে ইনকাম হয় বিজ্ঞাপন থেকে । মনিটাইজেশন পাওয়ার অর্থ হলো আপনার ভিডিও গুলো বিজ্ঞাপন দেখানোর জন্য উপযুক্ত।

এছাড়া আপনি আপনার ভিডিওতে বিজ্ঞাপন কোথায় দেখাবেন তাও নির্দিষ্ট করে দিতে পারবেন।
তাছাড়া ফেইসবুক ভিডিওতে বিজ্ঞাপন ছাড়াও ভিউ এর জন্য আয় করতে পারবেন।

যদিও 1k ভিউ এর জন্য অতি ন্যূনতম টাকা ইনকাম করতে পারবেন।

তবে ইউটিউব এর তুলনায় ফেসবুকে খুব অল্প সময়ে বেশি ভিউ বাড়ানো যায়। তাই ফেসবুক ভিডিও থেকেও বেশ ভালো ইনকাম করতে পারবেন।

এছাড়া যাদের ভিডিওতে অনেক বেশি ভিউ আসে, তারা স্পন্সরশীপ এবং লোকাল এড ব্যবহার করেও ফেসবুক ভিডিও থেকে আয় করতে পারবেন।

এভাবেই আপনি ফেইসবুক এর নিয়ম-নীতি মেনে খুব সহজে ইনকাম শুরু করতে পারেন।

— শেষ কথা —

আজকের পোষ্ট জুড়ে আমরা আলোচনা করলাম কিভাবে আপনি ফেসবুক ভিডিও থেকে আয় করতে পারবেন। ফেসবুকের নিয়ম-নীতি মেনে আপনি খুব সহজে ইউটিউব এর মত ইনকাম শুরু করতে পারেন।

প্রয়োজন মনে হলে পড়ে দেখতে পারেন-