ব্লগার সাইটের জন্য ৫টি সেরা জনপ্রিয় ম্যাগাজিন থিম

ব্লগারে ব্লগিং করে খুব দ্রুত উন্নতি করতে ভালো থিম বা টেমপ্লেট এর কোনো বিকল্প নেই। ব্লগিং জগতের যে সমস্ত বন্ধুরা গুগলের blogger.com সাইটকে তাদের ব্লগ হোস্ট হিসেবে ব্যবহার করছেন তাদের সুবিধার্থে এখানে gooyaabitemplates এর সবচেয়ে সেরা কিছু আধুনিক ব্লগার টেমপ্লেট এর সন্ধান দেওয়ার চেষ্টা করেছি। এখানে উল্লেখ করা প্রয়োজন, প্রায় প্রতিটি টেমপ্লেট যথেষ্ট আধুনিক মানের এবং অসাধারণ ডিজাইনের।

থিম আর টেমপ্লেট একই জিনিস, সমার্থক শব্দ যাকে বলে!

ব্লগারে ব্লগ বানানোর পর মাথায় প্রথম যে প্রশ্নটা আসে, তা হলো- থিম কোথায় পাবো! ব্লগারের জন্য ফ্রি থিম অনেক আছে।

কিন্তু সেগুলোর মধ্য থেকে পছন্দ অনুযায়ী থিম খোঁজা অনেক সময় এবং কষ্টের ব্যাপার। তাই এখানে সরবরাহ করা Professional লেভেলের থিমগুলো ব্যবহার করে দেখতে পারেন। এগুলো একবার ব্যবহার করলে আপনার আর কষ্ট করে ব্লগারের থিম বা গুগলে সার্চ করে ভালো মানের ফ্রি থিম আর খুঁজতে হবে না।

ব্লগারের ৫টি সেরা ফ্রি ম্যাগাজিন থিম

এখানে উল্লেখ করা পাঁচটি থিমেরই Free ও Premium ভার্সন আছে। আপনি প্রিমিয়াম না কিনে ফ্রি ভার্সন ব্যবহার করতে পারেন। ব্যবহারের আগে পরখ করে দেখার জন্য প্রিভিউ লিংক দেওয়া আছে।

প্রিভিউ এর পেইজেই ফ্রি ডাউনলোডের জন্য ডিরেক্ট লিংক পেয়ে যাবেন। কিভাবে থিমগুলো আপনার ব্লগে আপলোড করবেন সেটা এই আর্টিকেলের শেষে ছবিসহ বলা হয়েছে।

সতর্কতাঃ আপনার ওয়েবসাইটটি গুগলে সাবমিট করা থাকলে ঘন ঘন থিম পরিবর্তন করেবেন না। এতে সার্চ র‍্যাংকিং এ বিপত্তি ঘটতে পারে।

UltraMag

টেমপ্লেটটির সাইজঃ ৬১১ কিলোবাইট

UltraMag একটি নতুন আধুনিক টেমপ্লেট। ব্লগারের জন্য বানানো সেরা ম্যাগাজিন থিম গুলোর তালিকা করলে এই থিমটি অবশ্যই সামনের সারিতে থাকবে। বিভিন্ন Premium বৈশিষ্ট্য এবং High Quality এর উইজেট কনফিগারেশনসহ এর Fast Loading আপনাকে আভিভূত করার জন্য যথেষ্ট।

UltraMag - best free blogger templates

Presented by gooyaabitemplates

এই থিমটি কোডিং সম্পর্কে কোনো প্রকারের মৌলিক জ্ঞান ছাড়াই আপনাকে একদম Professional ব্লগ ওয়েবসাইট তৈরি করার সুযোগ করে দেবে।

যুগের সাথে পাল্লা দিয়ে ব্লগারে ডাইনামায়িক ডিজাইনের স্বাদ যদি আপনি পেতে চান, তবে এই থিমটি আপনার জন্য পারফেক্ট। এর সহজ কোডিং কাঠামোর সাহায্যে খুব সহজেই আপনি আপনার পুরো ব্লগটি কাস্টমাইজ করতে পারবেন।

এছাড়াও আপনি আপনার পছন্দের উপর ভিত্তি করে Widgets সেট করতে পারবেন! এর মানে আপনি উইজেটের স্থান নির্ধারণের মাধ্যমে নিজেই বিভিন্ন ধরণের লেআউট তৈরি করতে পারবেন।

UltraMag অতি দ্রুত গতি এবং High SEO Optimized ডিজাইন সহ একটি সম্পূর্ণ Responsive ফ্রি ব্লগার টেমপ্লেট। একই সাথে, এই থিমটিতে রয়েছে হোমপেজ এবং পোস্ট পেইজগুলির জন্য লেটেস্ট স্কিমা মার্কআপগুলো।

এই থিমটি বড় বড় ম্যাগাজিন ওয়েবসাইট গুলোর মতো হোমপেইজে সংবাদ, প্রযুক্তি, খেলাধুলা, ব্যবসা, ফটোগ্রাফি, খাবার, ফ্যাশন, সঙ্গীত ইত্যাদির মতো বিভিন্ন ক্যাটেগরির দুর্দান্ত ডিজাইন দেখানোর জন্য তৈরী।

এছাড়াও UltraMag এ আছে স্লাইডশো, লাল-সাদা-কমলা-সবুজ গ্যালারী, ৩টি কলাম, Advertising Space set up, ১টি সাইডবার, ১টি রাইট সাইডবার, Clean look, মিনিমালিস্ট, SEO Ready blogger Template like premium level, পোস্ট থাম্বনেইলস, Responsibility, সোশ্যাল বুকমার্ক রেডি, ড্রপ ডাউন মেনু, ব্রাউজারের সামঞ্জস্যতা, হোয়াটসঅ্যাপ শেয়ারিং, মার্জিত, গুগল, AMP, ব্লগার লেআউট সংস্করণ 3.0, মেগা মেনু ইত্যাদি।

আপনি যদি বিভিন্ন টপিকে লেখালেখির জন্য সেরা আধুনিক টেমপ্লেট চান, তবে অবশ্যই এই থিমটি আপনার জন্য যথেষ্ট।

Preview / Download

http://gooyaabitemplates.com/livepreview/ultramag/

Ommag

টেমপ্লেটটির সাইজঃ ৩১৩ কিলোবাইট

Ommag অসাধারণ Look এবং আকর্ষণীয় ডিজাইনের পাশাপাশি উন্নত এবং মার্জিত ছোটখাটো একটি ম্যাগাজিন টেমপ্লেট।

এই থিমটি সম্পূর্ণরূপে কার্যকরী এবং পরিষ্কার। অল্প একটু মাথা খাটালেই কাস্টমাইজ করা সম্ভব। এটি একটি Super fast এবং Professional ব্লগার টেমপ্লেট। এই ফ্রি থিমটি একটি প্রিমিয়াম টাইপের ব্লগ তৈরি করার জন্য উপযুক্ত।

Omago - free blogger templates

Presented by gooyaabitemplates

Ommag আপনাকে প্রযুক্তি, সংবাদ, ফ্যাশন, সৌন্দর্য ইত্যাদি ক্যাটেগরির পছন্দসই ব্লগ তৈরি করতে সাহায্য করবে। এই থিমটি সেটআপ করা অত্যন্ত সহজ। এর ডিজাইনে আধুনিক প্রজন্মের ছোঁয়া এবং ডাইনামাইক উপাদানগুলোর পুরোপুরি ভারসাম্য রয়েছে।

এতে যুক্ত আছে স্লাইডারের মতো উন্নতমানের উইজেট এবং শিরোনামের জন্য একটি অন্ধকার ব্যাকগ্রাউন্ড যা বেশিরভাগ লোগোটাইপের জন্য আদর্শ। এসব ছাড়াও আরো আছে স্লাইডশো, লাল-সাদা-কমলা-সবুজ গ্যালারী, ২ টি কলাম, Advertising Space, ১টি সাইডবার, ১ টি ডান সাইডবার, পরিষ্কার দেখতে, মিনিমালিস্ট, Ready SEO, পোস্ট থাম্বনেইলস, সামাজিক বুকমার্ক, ড্রপ ডাউন মেনু, ব্রাউজারের সাথে সামঞ্জস্যতা, হোয়াটসঅ্যাপে শেয়ার করে নেওয়ার জন্য লিংক, AMP, ব্লগার লেআউট সংস্করণ 3.0 এবং মেগা মেনুসহ ইত্যাদী।

Preview / Download

http://gooyaabitemplates.com/livepreview/ommag/

MaxSeo

টেমপ্লেটটির সাইজঃ ২৬২ কিলোবাইট

MaxSeo সিও ও এর User Friendliness এর জন্য অন্যতম একটি সেরা টেমপ্লেট। এর বিশেষ কোডিং এর সাহায্যে আপনি তেমন কোনো বিশেষ চেষ্টা ছাড়াই সার্চইঞ্জিন গুলোতে সার্চলিস্টের উপরের দিকে থাকতে পারেন। এই আশ্চর্যজনক থিম দুর্দান্ত বৈশিষ্ট্য এবং কার্যকারিতায় সমৃদ্ধ।

নিখুঁতভাবে তৈরির চেষ্টা এবং সুন্দর এই থিমটি আপনাকে যে কোনো ধরণের ব্লগ তৈরি করতে সহায়তা করবে। প্রযুক্তি, সংবাদ, চলচ্চিত্র, পর্যালোচনা, খাদ্য, রেসিপি, ভিডিও শেয়ারিং সাইট, ডিআইওয়াই এবং আরও অনেক ধরনের ব্লগ তৈরি করতে এই থিমটি ব্যবহার হতে পারেন।

MaxSeo - blogger templates

Presented by gooyaabitemplates

MaxSeo সত্যিই একটি FasT Loading এবং Seo এর জন্য ভালো একটি ব্লগার নিউজ টেমপ্লেট। বিশেষ করে মোবাইল ব্যবহারকারী ভিজিটরদের আকর্ষণ করার মতো করেই এই থিমটি তৈরী করা হয়েছে।

এই থিমটির কিছু বিশেষ বৈশিষ্ট্য আছে, যা আপনাকে SEO এবং Speed সম্পর্কিত খুব ভালো অভিজ্ঞতা দিবে৷ এটি গুগলের সর্বশেষ স্কিমার আপডেট অনুযায়ী তৈরি করা হয়েছে এবং এতে Future level এর কোড রয়েছে।

এছাড়াও এতে আছে Advertising Space, ব্রাউজারের সামঞ্জস্যতা, ড্রপ ডাউন মেনু, ওয়ার্ডপ্রেসের মতো লুক, ৩ টি কলাম, ১টি ডান সাইডবার, সোশ্যাল বুকমার্ক, একাধিক রং, পোস্ট থাম্বনেইলস, ব্রেডক্র্যাম্ব নেভিগেশন প্রস্তুত, মার্জিত, লাল-সাদা-কালো-নীল কালার, পৃষ্ঠা নেভিগেশন মেনু, এএমপি এবং আরো অনেক কিছু।

Preview / Download

http://gooyaabitemplates.com/livepreview/maxseo/

Best Result

টেমপ্লেটটির সাইজঃ ৪৮৯ কিলোবাইট

Best Result এমন একটি ম্যাগাজিন MulTi Cool ব্লগার টেমপ্লেট যা যেকোনো ব্লগের মান সর্বোচ্চ লেভেলে নিয়ে যাওয়ার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। এই থিমটি সম্পূর্ণ Responsive এবং যে কোনো আকারের ডিভাইসের স্ক্রিনের সাথে মানিয়ে যায়।

Best Result - blogger templates

Presented by gooyaabitemplates

এছাড়াও এটি ব্লগারের সর্বশেষ ডিজাইনিং স্ট্রাকচারের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এজন্য আপনি লেআউট বা কাস্টমাইজার থেকে সরাসরি যেকোনো কিছু কাস্টমাইজ করতে পারবেন।

এই থিমটি আর্টিকেল, পরীক্ষার প্রশ্ন, রেজাল্ট, প্রবেশপত্র, পরীক্ষার সময়সূচি, উত্তরপত্র, মডেল পেপার ইত্যাদির জন্য ব্লগ তৈরির পক্ষে উপযুক্ত। এছাড়াও কাজের সাইট, জব পোর্টাল, জব নিউজ, আইকোফপি, অনলাইন বিপণন, অনুমোদিত বিপণন, পুনরায় বিক্রয়কারী ব্লগ, কুলুঙ্গি, হাওটো, ইভেন্ট ইত্যাদির জন্যেও এই থিমটি আদর্শ।

মানের দিক থেকে সেরা এই আধুনিক ব্লগার থিমে অনেক রকম রঙের বৈশিষ্ট্যযুক্ত পোস্টের পাশাপাশি কালো, সাদা এবং লাল রঙের ব্যাপক সমন্বয় রয়েছে।

এছাড়াও এই থিমটিতে আছে দ্রুত লোড নেয়ার সুবিধা, অন্যরকম ডিজাইন, ভিন্ন মাত্রার লুক, ব্রাউজারের সামঞ্জস্যতা, ব্রেডক্রাম্ব নেভিগেশন, ড্রপ ডাউন মেনু, ইমেল সাবস্ক্রিপশন উইজেট, ৩টি কলাম, বহু রঙ, সামাজিক মাধ্যমগুলি বুকমার্ক, ওয়ার্ডপ্রেসের মতো অনেকটা দেখতে, মার্জিত, ১টি রাইট সাইডবার এবং ওয়াটসঅ্যাপ শেয়ারিংসহ আরো অনেক কিছু।

Preview / Download

http://gooyaabitemplates.com/livepreview/best-result/

NeedMag

টেমপ্লেটটির সাইজঃ ৩৬২ কিলোবাইট

NeedMag একটি সম্পূর্ণ ভিন্ন বৈশিষ্ট্যযুক্ত নিউজ ব্লগার টেমপ্লেট যা আপনার ব্লগসাইটের বেশিরভাগ কনটেন্টে ফোকাস করে আসাধারণ একটি Look তৈরি করে দেয়। এর উচ্চ মানের রঙ সমন্বয়তা, ইউজার ফ্রেন্ডলিনেস, দ্রুত-লোডিংয়ের মতো গুনগুলো আপনাকে ব্লগিং এ সাফল্য পাওয়ার জন্য আশ্বস্ত করবে।

NeedMag একটি Responsive ব্লগার টেমপ্লেট এবং Seo এর জন্য এর বিশেষ কোডিং দক্ষতা আপনাকে বিষ্মিত করতে বাধ্য। এটি বিভিন্ন ব্লগার টেমপ্লেট সরবরাহকারী ওয়েবসাইট কর্তৃক ২০২০ এর সেরা ব্লগ থিম হিসেবে মনোনীত হয়েছে।

NeedMag - best free blogger templates

Presented by gooyaabitemplates

আশ্চর্যজনক এই থিমটি প্রফেশনালভাবে নির্মিত ডাইনামায়িক ডিজাইনের অসাধারণ একটি টুকরো। এই থিমটি দুর্দান্ত মার্জিনে অন্য যে কোনো ম্যাগাজিন থিমকে ছাড়িয়ে গেছে।

এই চূড়ান্ত ব্লগিং ব্লগস্পট থিমটি তারিখের ফাংশন এবং উইজেট সহ সর্বশেষ প্রজন্মের কোডিং দিয়ে নির্মিত। এই বিশেষ বৈশিষ্ট্য সমৃদ্ধ থিমটি একটি ভারসাম্য বজায় রাখা ম্যাগাজিন থিম যা সামান্য প্রচেষ্টার মাধ্যমে যে কোনো নিউজ বা ম্যাগাজিন ব্লগ তৈরি করতে ব্যবহার করা যাবে।

একই সাথে এই থিমটি প্রযুক্তি, সৌন্দর্য, মেকআপ এবং অন্যান্য ক্যাটাগরির জন্য উচ্চ-মানের ব্লগ তৈরি করতে ব্যবহার করতে পারেন।

এতোসব সুবিধা ছাড়াও এই থিমে আছে স্লাইডশো, লাল, গ্যালারী, ইমেল সাবস্ক্রিপশন উইজেট, ৩টি কলাম, অ্যাডভারটাইজিং স্পেস, ১টি সাইডবার, ঝকঝকে পরিষ্কার, মিনিমালিস্ট, এসইও রেডি, পোস্ট থাম্বনেলস, সামাজিক মাধ্যম বুকমার্ক, ড্রপ ডাউন মেনু, ব্রাউজার সামঞ্জস্য, হোয়াটসঅ্যাপে শেয়ারিং ব্যবস্থা, এএমপিসহ আরো অনেক কিছু।

Preview / Download

http://gooyaabitemplates.com/livepreview/needmag/

প্রাসঙ্গিক লেখাটি পড়ে দেখতে পারেন-

ব্লগারে টেমপ্লেট আপলোডের পদ্ধতি

০। প্রিভিউ এর পেইজেই ফ্রি ডাউনলোডের জন্য ডিরেক্ট লিংক পেয়ে যাবেন। ডাউনলোড করা ফাইলটি Zip ফাইল হিসেবে থাকবে। তাই আপনাকে এটাকে Extract করতে হবে।

এজন্য গুগল প্লে স্টোর হতে Zarchiver এ্যাপটি ব্যবহার করতে পারেন। Extract করার পর Extract কৃত ফোল্ডারে .xml এক্সটেনশনযুক্ত ফাইল দেখতে পাবেন। সেটিই আপনার থিম। ওটা ওয়েবসাইটে আপলোড করতে হবে।

১। প্রথমে ব্লগারে আপনার ব্লগের ডাশবোর্ডে লগইন করুন।

মেনু বার হতে Themes অপশনে ক্লিক করুন।

How to upload a theme on blogger - 1st step

২। পুর্ববর্তী থিমের পাশে থ্রি ডটে ক্লিক করুন।

How to upload a theme on blogger - step 2

৩। Restore theme এ ক্লিক করে নতুন থিম আপলোড করে দিন।

How to upload a theme on blogger - step 3

ব্যাস! কাজ শেষ!

থিম আপলোড দেওয়ার পর Layout এ গিয়ে অবশ্যই সাজিয়ে গুছিয়ে নিবেন। লোগোগুলো চেঞ্জ করে নিজের মতো করে সাজান।

শেষকথা

যেকোনো টেমপ্লেট ব্লগে আপলোডের আগে অবশ্যই তা ভালোভাবে দেখে নেবেন। বিশ্বাসযোগ্য হলে, তারপরই কেবল সেটা ব্লগে আপলোড করবেন। তাছাড়া কিন্তু হিতে বিপরীত হতে পারে।

এখানে যেসব থিম বা টেমপ্লেট আছে, সেগুলো প্রতিটিই নিরাপদ এবং আধুনিক ব্লগার টেমপ্লেট। নির্ভয়ে এগুলো ব্লগে আপলোড করা যেতে পারে। তবে একটা কথা বলি, টেমপ্লেটের ফ্রি ভার্সন আর প্রিমিয়াম ভার্সনের মাঝে অনেক পার্থক্য থাকে।

যেকোনো টেমপ্লেটের ফ্রি ভার্সনে অনেক স্ক্রিপ্ট লক করা থাকে, যা প্রিমিয়াম থিমেই শুধু মাত্র আনলক করা হয়। তাই যতই “অসাধারণ, আধুনিক ব্লগার টেমপ্লেট” ট্যাগ থাকুক না কেন সেটার ফ্রি ভার্সনে একটু হলেও সমস্যা থাকবেই। এক্ষেত্রে ব্লগার নিয়ে সিরিয়াস চিন্তা ভাবনা থাকলে পছন্দের কোনো থিমের প্রিমিয়াম ভার্সনটা কিনে নেবেন।

অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

সম্পাদকের বাছাই –

Leave a Comment