সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং কেন করবেন এ বিষয়ে হয়তো অনেকের মনে প্রশ্ন এসেছে এক সময়। প্রশ্ন থাকাটাই স্বাভাবিক। আজ আমরা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ও কেন করা প্রয়োজন সেই বিষয়ের জানার চেষ্টা করব।

মূলত সোশ্যাল মিডিয়া মার্কেটিংকে ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ বলা যেতে পারে। সোশ্যাল মিডিয়া কাকে বলে এর সম্পর্কে হয়তো আপনাদের তেমন কিছু বলতে হবেনা। আমরা প্রতিনিয়ত ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম প্রভৃতি যেসব ওয়েবসাইট ব্যবহার করে থাকি এগুলোকে বলা হয়ে থাকে সোশ্যাল মিডিয়া।

সাধারণত এদের মধ্যে বিখ্যাত আরো অনেক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে যেগুলো ব্যবহার করে আমরা বিভিন্ন চেনা অচেনা লোকের সাথে কথা বলি এবং বিভিন্ন ধরনের তথ্যের আদান প্রদান করে থাকি।

বর্তমানে এ সকল সোশ্যাল মিডিয়াগুলো অনলাইনে মার্কেটিং করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। তাছাড়া যেকোনো প্রডাক্ট প্রমোশন বা ব্রান্ডের প্রসারের জন্য এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো ব্যবহার করা হচ্ছে।

আপনারা হয়তো জানেন যে অনলাইন মার্কেটিং হচ্ছে এমন একটি মার্কেটিং সিস্টেম যার মাধ্যমে আমরা ইন্টারনেটের সংক্রিয় থাকা বিভিন্ন ধরনের মানুষের কাছে আমাদের পণ্যের বিবরণ বিস্তারিত তুলে ধরতে পারি।

বর্তমানে যেসব লোকেরা ইন্টারনেট ব্যবহার করে থাকে, তাদের মধ্যে বিশাল সংখ্যক লোক ফেসবুক, টুইটার, ইউটিউব প্রভৃতি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের প্লাটফর্মগুলো ব্যবহার করে থাকেন। যার মাধ্যমে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে ব্যবসার প্রসার করাটা অনেক সহজ হিসেবে প্রমাণিত হয়েছে।

অনেকে এসব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করে ব্যবসা করার মাধ্যমে লাভবান হয়েছেন। তাই আজকে আমি আপনাদেরকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং কিভাবে করবেন এই সম্পর্কে বলবো।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল এমন এক ধরনের মার্কেটিং সিস্টেম যেখানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করে অন্যান্য প্লাটফর্মে থাকা লোকদের টার্গেট করে, পণ্যের গুণগত মান সম্পর্কে বলা হয়ে থাকে এবং তাদের ব্যবসার প্রচার করা হয়ে থাকে।

সাধারণত এই মার্কেটিং প্রক্রিয়াটিতে ইন্টারনেটে থাকা অসংখ্য লোকদের টার্গেট করা হয়ে থাকে। সেই কারণেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং কে ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে ধরা হয়।

আরও পড়ুন-

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন করবেন?

বর্তমানে আদিম যুগের সনাতন মার্কেটিং পদ্ধতি এখন আর চলে না। প্রযুক্তির উন্নয়নের ফলে মানুষের জীবনযাত্রায় যেমন পরিবর্তন এসেছে তেমনি পরিবর্তন এসেছে মার্কেটিংয়ের ক্ষেত্রেও। বর্তমানে কমবেশি সকল মানুষই ইন্টারনেটের সাথে যুক্ত।

ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এই ক্ষেত্রে আপনার যদি কোন প্রতিষ্ঠান বা কোন ব্র্যান্ড থেকে থাকে তাহলে আপনি যদি অনলাইনে ডিজিটাল মার্কেটিং করতে পারেন তবে খুব সহজেই আপনার ব্যবসার পরিধি বাড়াতে পারবেন।

কেননা বর্তমান সময়ের অসংখ্য মানুষ বিশ্বের বড় বড় যেসব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো রয়েছে যেমন, ফেসবুক, টুইটার, লিঙ্কডইন, ইনস্টাগ্রাম এসবের সাথে যুক্ত। আপনি যদি আপনার ব্যবসার জন্য মার্কেটিং করতে চান তাহলে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করে খুব সহজেই করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে মার্কেটিং করার মাধ্যমে অনেক ব্যবসায়ী লাভবান হয়েছেন। কেননা বর্তমানে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে না এমন লোক খুব কমই আছে। তাই বলা যেতে পারে ব্যবসার ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ মার্কেটিং সিস্টেম।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার সুবিধা

বর্তমানে তরুণ সমাজ থেকে শুরু করে বৃদ্ধ; সকলেই সোশ্যাল মিডিয়াকে জীবনের একটি অংশ হিসেবে ধরে নিয়েছে। বিশেষ করে অবসর সময় কাটানোর জন্য সকল মানুষ এখন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে। এই বিস্তৃত বয়সসীমার মানুষের গণহারে সোশ্যাল মিডিয়া ব্যবহার করার প্রবণতা থেকেই কিছুটা অনুমান করা যায় যে, বর্তমানে সঠিকভাবে ব্যবসা করা সম্ভব হলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে লাভবান হবার সম্ভাবনা কতটুকু।

তাহলে চলুন জেনে নেওয়া যাক, সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কয়েকটি লাভ বা সুবিধা সম্পর্কে-

যে কোন জিনিসের প্রমোশন করতে পারবেন

Social media marketing এর মাধ্যমে আপনি যে কোন জিনিসের প্রমোশন করতে পারবেন খুব সহজেই। আপনি এই ক্ষেত্রে যে পণ্যেরই মার্কেটিং করতে চান না কেন খুবই দ্রুত আপনি এসব পণ্যের প্রচার করতে পারবেন।

কম খরচে অ্যাড দিতে পারবেন

আপনার পণ্য বা প্রোডাক্ট এর প্রসার করার জন্যে আপনি যদি পেইড Advertisement এর মাধ্যমে প্রচার করতে চান সেটা করতে পারবেন। আপনি চাইলে এক্ষেত্রে ফেসবুক বা ইউটিউব এর মাধ্যমে মার্কেটিং করতে পারবেন।

আপনি চাইলে একটি ফেসবুক পেজ বানিয়ে সেখানে কোন পণ্যের রিভিউ লিখে সেটা বুস্ট করে ফেলতে পারেন অল্প খরচেই। তারপর থেকে ফেসবুক নিজেই আপনার পোস্টটি অনেক মানুষের কাছে পৌঁছে দিবে। আপনি এই ক্ষেত্রে যতবেশি ডলার দিবেন ততবেশি মানুষ আপনার পোস্টটি দেখবে ফেসবুকের মাধ্যমে।

Targeting Promotion বা মার্কেটিং

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং করার সবচেয়ে বড় যে সুবিধাটি হলো এতে নির্দিষ্ট একটি অঞ্চলকে টার্গেট করে মার্কেটিং করা যায়। তাছাড়া আপনি এই ক্ষেত্রে যে জায়গাকে টার্গেট করে মার্কেটিং করতে চান সেসব জায়গার অনুপাতে আপনি অ্যাডভার্টাইজমেন্ট দিতে পারবেন এবং সেখানকার মানুষের বয়স এবং চাহিদা অনুযায়ী আপনার অ্যাডস কতদিন চলমান থাকবে তা ঠিক করে দিতে পারবেন।

তাহলে আপনি যদি এই ক্ষেত্রে সঠিক স্থান নির্বাচন করতে পারেন তাহলে আপনি আপনার ব্যবসার জন্য অনেক কাস্টমার পেয়ে যাবেন। যা সাধারনত আপনার ব্যবসার পরিধি বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ব্রান্ডের নাম পরিচিত করে তুলতে

এই পদ্ধতিতে আপনি যদি বিজ্ঞাপন দেখান তাহলে আপনার পণ্য যারাই দেখবে তারাই আপনার ব্রান্ড সম্পর্কে জানতে পারবেন। এতে করে সাধারণত আপনার ব্রান্ড সকলের কাছে ধীরে ধীরে পরিচিত হয়ে উঠবে।

Physical মার্কেটিং করার চেয়ে এটি খুবই দ্রুত করা যাবে এবং অনেক মানুষ খুব তাড়াতাড়ি আপনার ব্যবসা সম্পর্কে ধারনা পাবেন। যার মাধ্যমে আপনার পণ্যকে  সোশ্যাল মিডিয়ায় পরিচিতি করে তুলে ফেলা যাবে। যা আপনার ব্যবসার পরিধি বাড়াতে সাহায্য করবে অনেকাংশে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন এত গুরুত্বপূর্ণ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনি খুবই কম খরচে অধিক সংখ্যক কাস্টমার পেয়ে যাবেন আপনার ব্যবসার জন্য। এর মাধ্যমে আপনি নির্দিষ্ট জায়গা কে টার্গেট করে আপনার কাঙ্খিত পণ্য আপনার কাস্টমারদের কাছে পৌঁছাতে পারবেন। তাছাড়া ফিজিক্যাল মারকেটিং করতে গিয়ে যেমন ভোগান্তি এবং সময় অপচয় হয়, সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে গেলে তেমন কিছু করতে হবে না। আর এটা হচ্ছে সবচেয়ে বড় একটি সুবিধা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার ক্ষেত্রে।

ডিজিটাল মার্কেটিং এর অন্যান্য যেসব উপায় রয়েছে সেগুলোর মাধ্যমে আপনি এত সহজে করতে পারবেন না। তাছাড়া সোশ্যাল মিডিয়া মার্কেটিং হচ্ছে খুবই সহজ একটি মার্কেটিং ব্যবস্থা এবং এতে লাভবান হবেন খুব সহজেই। যার কারণে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সময়ের সাথে সাথে আরও জনপ্রিয় হয়ে উঠছে। তাই বলাই বাহুল্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং অবশ্যই গুরুত্বপূর্ণ মার্কেটিং করার ক্ষেত্রে।

আমাদের শেষকথা

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হচ্ছে বর্তমানের সবচেয়ে জনপ্রিয় একটি ডিজিটাল মার্কেটিং সিস্টেম। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং করে অনেক ব্যবসায়ী তাদের ব্যবসা ক্ষেত্রে সফলতা পেয়েছেন। যার কারণে অনেকে অনলাইন মার্কেটিং করার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং কে বেছে নিচ্ছেন। কেননা বর্তমানে ডিজিটাল মার্কেটিং করার এই যুগে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হচ্ছে সবচেয়ে সহজ এবং লাভজনক একটি মার্কেটিং সিস্টেম।

আশা করি আপনারা যারা সম্পূর্ণ আর্টিকেলটি পড়েছেন তারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং কেন করা প্রয়োজন; বিস্তারিত বুঝতে পেরেছেন। আরো কিছু জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আর যদি আমাদের এই আর্টিকেলটি ভালো লাগে তবে অবশ্যই শেয়ার করে অন্যদেরও পড়ার সুযোগ করে দেবেন।

প্রয়োজন মনে হলে পড়ে দেখতে পারেন-