ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

অনলাইন মার্কেটিং (Online Marketing) এর একটি গুরুত্বপূর্ণ কৌশল হচ্ছে ডিজিটাল মার্কেটিং (Digital Marketing)। বর্তমান দিনে যদি আপনি ডিজিটাল মার্কেটিং এর সম্পর্কে না জানেন, তাহলে বলতে হবে আপনি অনেকটাই পিছিয়ে পরে আছেন। আমাদের আজকের আলোচনায় ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বর্তমান যুগ অনেকটাই অনলাইন নির্ভর। কারণ, আধুনিক প্রযুক্তির কল্যাণে দ্রুতগতির ইন্টারনেট কানেকশনযুক্ত স্মার্টফোন বা ডিজিটাল ডিভাইস এখন প্রায় প্রতিটি কর্মচঞ্চল মানুষের হাতে হাতে শোভা পাচ্ছে। আর এই বিষয়টিকে লক্ষ্য করে অধিকাংশ ছোট-বড় শিল্প-প্রতিষ্ঠান তাদের ব্যবসার দ্রুত প্রচার ও প্রসারের লক্ষ্যে ইন্টারনেটের প্রভাবকে কাজে লাগাতে ব্যস্ত হয়ে পড়েছে।

পত্রিকা থেকে শুরু করে সংবাদ, খেলাধুলা, বিনোদন, তথ্য ও বানিজ্যের সংবাদ; এক কথায় প্রাত্যাহিক জীবনের প্রয়োজনীয় সবকিছুই মানুষ এখন নিজের স্মার্টফোনের স্ক্রীণে খুঁজে নিতে ইচ্ছুক। এবং, অধিকাংশ ক্ষেত্রে তাদের চাহিদা পূরণের জন্য প্রথমেই যে প্লাটফর্মগুলোতে ধর্ণা দিচ্ছে, সোশ্যাল মিডিয়া তাদের মধ্যে অন্যতম।

ব্যবসা বা পণ্যের মার্কেটিংয়ের জন্য ব্যবসায়ীরাও ভোক্তাদের এই মানসিকতার দিকটা বিবেচনা করছে খুবই গুরুত্বের সাথে। তাইতো, ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে তাদের পণ্য ও সেবা সম্পর্কিত সকল তথ্য পৌছে দিচ্ছে সম্ভাব্য সকল প্লাটফর্মে একেবারে চোখের নাগালে।

কারণ, Digital Marketing প্রক্রিয়া যথাযথভাবে অনুসরণ করে ঘরে বসেই অনলাইন অথবা অফলাইন ব্যবসার মার্কেটিং করা সম্ভব খুবই সফলভাবে ও যথেষ্ঠ দ্রুততার সাথে।

একটা সময় ছিল যখন আমাদের যেকোনো পণ্যের প্রচার করতে বিভিন্ন জায়গায় ঘুরতে হতো এবং অনেক টাকা পয়সা খরচ করতে হতো। কিন্তু বর্তমানে Digital Marketing প্রক্রিয়া এই ঝামেলা থেকে মুক্তি দিয়েছে অনেকটাই।

তবে আসুন শুরুতেই জেনে নিই,

ডিজিটাল মার্কেটিং কি? (What is Digital Marketing In Bangla?)

ডিজিটাল মার্কেটিং হলো এমন এক ধরনের মার্কেটিং প্রক্রিয়া যার মাধ্যমে অনলাইনে আপনি আপনার কোম্পানি, প্রোডাক্ট কিংবা সার্ভিস এর প্রচার করতে পারবেন অগুনিত মানুষের কাছে মূহুর্তের মধ্যেই। আর এ কারণেই বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা দিনকেদিন বেড়ে চলছে।

আর এই প্রচার বা মার্কেটিং এর উদ্দেশ্য হচ্ছে ব্যবসায়িক পণ্য এবং পণ্য সম্পর্কিত বিস্তারিত তথ্য টার্গেট কাস্টমারের কাছে সর্বোচ্চ দ্রুততার সাথে পৌঁছে দেওয়া, যাতে তারা আপনার পণ্যটি সম্পর্কে সম্ভাব্য ক্রেতা সহজেই জানতে পারে এবং কেনার জন্য আগ্রহী হয়ে উঠে।

Digital Marketing এর অনেকভাবে করা যায়। কয়েকটি ডিজিটাল মার্কেটিংয়ের পদ্ধতি হচ্ছে-

  • Search Engine Optimization (SEO)
  • Search Engine Marketing (SEM)
  • Email Marketing
  • Social Media Marketing
  • Affiliate Marketing
  • Content marketing
  • Direct Advertisement

এছাড়া, ডিজিটাল মার্কেটিংয়ের আরো অনেক পদ্ধতি রয়েছে। তবে এগুলো সবচেয়ে সেরা।

এখানে একটি কথা না বললেই নয়! Business Owner রা অধিকাংশ সময়ই কিন্তু নিজেরা এই ডিজিটাল মার্কেটিং করার কাজটি করে উঠতে পারেন না। ফলশ্রুতিতে তাদের প্রয়োজন হয় ডিজিটাল মার্কেটিংয়ে দক্ষ মার্কেটার বা skilled digital marketing professionals দের।

সুতরাং, এ থেকে স্পষ্টভাবেই বোঝা যায় যে, বর্তমান চাকরির বাজারে ডিজিটাল মার্কেটিংয়ে দক্ষদের চাহিদা দিন দিন উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বিষয়টি বিবেচনায় নিয়ে আপনিও চাইলে খুব ভালোভাবে ডিজিটাল মার্কেটিংয়ের আদ্যোপান্ত শিখে নিয়ে হতে পারেন একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট।

বলা বাহুল্য বর্তমান যুগের বাস্তবতায় এ কথায় নির্দ্বিধায় বলা যায় যে, এই পেশায় ভালো কাজ করে দেখাতে পারলে সাফল্য, অর্থ ও সম্মান; সবই আপনার পায়ে লুটোপুটি খেতে বাধ্য।

কিন্তু ডিজিটাল মার্কেটিং শিখবেন কিভাবে? এই নিয়ে অনেকের মধ্যে প্রশ্ন থাকে। চিন্তার কোনো কারণ নেই। আজকের আর্টিকেলে আমরা ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সম্পর্কে বিস্তারিত জানবো। তাহলে চলুন বেশি কথা না বাড়িয়ে শুরু করা যাক।

আরও পড়ুন-

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

(Digital Marketing Bangla Course)

অনলাইনে ডিজিটাল মার্কেটিং শিখুন

বর্তমান যুগ অনলাইনের যুগ। অর্থাৎ এখন ইন্টারনেটের কল্যাণে আপনি ঘরে বসেই অনলাইনে যেকোনো সমস্যার সহজ সমাধান পেয়ে যাবেন। আর তাই Digital Marketing শিখতে আপনার সঙ্গী হতে পারে অনলাইন। অনলাইনে অনেক ধরনের প্লাটফর্ম আছে যার মাধ্যমে আপনি Digital Marketing শিখতে পারবেন।

এমন কিছু প্লাটফর্ম হলোঃ

ইউটিউব (YouTube) : ইউটিউব হলো ভিডিও ভান্ডার। অর্থাৎ এইখানে আপনি যেকোনো ধরনের ভিডিও, টিউটোরিয়াল, ক্লাস ইত্যাদি পেয়ে যাবেন। যদি আপনার কাছে ডিজিটাল মার্কেটিং শিখার মত কোনো কিছু না থাকে তাহলে ইউটিউবের সাহায্য নিতে পারেন আপনি।

এখানে নানান কনটেন্ট ক্রিয়েটররা ডিজিটাল মার্কেটিং শেখার উপায় বর্ণনা করে তথা digital marketing course / Tutorial তৈরি করে আপলোড করে রেখেছে। আপনি শুধুমাত্র ইউটিউবে গিয়ে সার্চ করবেন।

আশা করা যায়, এতে করে Digital Marketing সম্পর্কে বেসিক থেকে অ্যাডভান্স; সব ধরণের টিউটোরিয়ালস খুব সহজেই পেয়ে যাবেন। তাই নির্দ্বিধায় ইউটিউব থেকে Digital Marketing শিখে নিতে পারেন।

বহুব্রীহি (Bohubrihi) : বহুব্রীহি বাংলাদেশের জনপ্রিয় ই-লার্নিং (E-learning) প্লাটফর্ম। এখানে আপনি বাংলা ভাষায় সহজে Digital Marketing এর নানান কোর্স সমূহ পেয়ে যাবেন।

আর তাই বহুব্রীহি প্লাটফর্ম দ্বারা আপনি সম্পূর্ণ গাইডলাইন শিখে নিতে পারেন।

ইউডেমি (Udemy) : বিশ্বের অন্যতম জনপ্রিয় ই-লার্নিং (E-learning) প্লাটফর্ম হচ্ছে ইউডেমি। ইউডেমিতে আপনি আপনার পছন্দমত লক্ষাধিক কোর্স সমূহ পেয়ে যাবেন। এখানে আপনি ফ্রি এবং পেইড দুই ধরনের কোর্স গুলোতেই অংশগ্রহণ করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সমূহের মধ্যে আপনার জন্য সেরা প্লাটফর্ম হতে পারে Udemy.com। আর তাই, ইউডেমিতে গিয়ে আপনার পছন্দের Digital Marketing কোর্সে অংশ নিতে পারেন।

তবে এখানে কোর্সগুলো যেহেতু ইংরেজিতে, তাই কোর্সগুলো করতে হলে আপনাকে ইংরেজি সম্পর্কে মোটামুটি ভালো ধারণা থাকা লাগবে। তাহলে আপনি কোর্সগুলো করে বেশ লাভবান হতে পারবেন।

কোর্সেরা (Coursera) : অনলাইনে কোর্সেরা প্ল্যাটফর্মের নাম নিশ্চয়ই শুনে থাকবেন অনেকে। এটিও বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় একটি ই লার্নিং প্লাটফর্ম। বিশ্বের বিভিন্ন প্রান্তের লোকেরা কোর্সেরা এর নানান কোর্সের সাথে যুক্ত আছে।

এই প্লাটফর্মেও দুই ধরনের কোর্স আছে- ফ্রী কোর্স এবং পেইড কোর্স। পছন্দমত আপনি যেকোনোটি বেছে নিতে পারেন।

ভালোমত Digital Marketing শিখতে আপনি এখানের কোর্সগুলোতে অংশ নিতে পারেন। এতে আপনার Digital Marketing শিখতে অনেক সুবিধা হবে। এছাডাও আরো নানান ধরনের কোর্স আপনি এখানে পেয়ে যাবেন ডিজিটাল মার্কেটিং এর পাশাপাশি।

আপনি চাইলে অনলাইনে আমার বলা প্লাটফর্ম গুলো থেকে ফ্রী অথবা পেইড Digital Marketing Course করতে পারেন। এগুলোর মাধ্যমে আপনি ভালো কিছু অবশ্যই শিখতে পারবেন। এর বাহিরেও অনলাইনে নানান ধরনের প্লাটফর্ম আছে যেখানে Digital Marketing শিখতে পারবেন।

ট্রেনিং সেন্টার থেকে শিখুন

আমরা নিশ্চয়ই কোনো সাবজেক্ট কম বুঝলে সেটির জন্য প্রাইভেট পড়তে যাই স্যার এর কাছে। তেমনি যদি আপনি Digital Marketing সম্পর্কে কিছুই না জানেন, সেক্ষেত্রে যেকোনো ট্রেনিং সেন্টারে গিয়ে আপনি শিখতে পারেন।

অফলাইনে এমন অনেক প্রতিষ্ঠান পাবেন যেগুলোতে Digital Marketing ট্রেনিং দেওয়া হয়। তবে ট্রেনিং সেন্টারে ভর্তি হওয়ার আগে অবশ্যই সেটি সম্পর্কে যাচাই করে নেওয়া বুদ্ধির কাজ হবে।

শুধুমাত্র কোর্স করলেই আপনি ডিজিটাল মার্কেটিং এর সেরা কৌশল সমূহ করতে পারবেন না। আপনার নিজের ক্রিয়েটিভিটি থাকতে হবে অবশ্যই। নিজের থেকে নতুন কিছু ভাবতে হবে। নিত্য-নতুন ও অভিনব মার্কেটিং কৌশল প্রয়োগ করতে হবে। তবেই আশানুরূপ ফল পাবেন।

ডিজিটাল মার্কেটিং কেনো শিখবেন?

আপনার মাথায় হয়তো প্রশ্ন আসতে পারে যে- কেনো আমি ডিজিটাল মার্কেটিং শিখবো?

Digital Marketing দ্বারা সহজে ব্যবসায়ের যেকোনো মার্কেটিং এর কাজ করা যায়।

এছাড়াও যে কারণে শিখবেন ডিজিটাল মার্কেটিং

১) টার্গেট কাস্টমার পেতেঃ ধরুন আপনার একটি ব্যবসা আছে। ব্যবসার প্রোডাক্ট হিসেবে ধরে নিন একটি বাল্ব, এখন বাল্ব তো আর সকলের একসাথে প্রয়োজন নেই।

শুধুমাত্র যাদের বাল্ব প্রয়োজন তাকে আপনার ব্যবসার জন্য দরকার। আর এই ধরনের টার্গেট ক্রেতাদের খুঁজে পেতে আমরা অধুনিক পদ্ধতিতে অনলাইন প্রচার কাজ চালাতে পারি। অনলাইনে এই প্রচারের জন্য প্রয়োগকৃত কৌশল সমূহ হচ্ছে Digital Marketing প্রক্রিয়া।

২) অল্প খরচে লাভজনক মার্কেটিংঃ একটা সময় ছিল যখন কোনো পণ্য অথবা সার্ভিস এর মার্কেটিং করতে হলে অনেক টাকা ব্যয় করে বিভিন্ন প্রিন্টিং মিডিয়াতে বিজ্ঞাপন দেয়া ছাড়া বিকল্প কোন ব্যবস্থা ছিল না। এছাড়া মার্কেটিং করার জন্য অবশ্যই মার্কেটারকে বিভিন্ন দোকানে বা ব্যবসা সম্পর্কিট প্রতিষ্ঠানে নিজেকেই যেতে হতো। কিন্তু এতসব করেও সহজে পণ্যের টার্গেট ক্রেতা পাওয়া যেত না।

কিন্তু বর্তমানে ডিজিটাল মার্কেটিং স্ট্র্যাটেজি প্রয়োগ করে ইন্টারনেটের সহায়তায় বিভিন্ন ডিজিটাল মাধ্যমে আপনি খুব অল্প খরচেই আপনার পণ্যগুলো পৌঁছে দিতে পারেন কাঙ্খিত গ্রাহকের দৃষ্টিসীমার একেবারে নাগালে তথা হাতের মূঠোতেই। এটি তুলনামূলকভাবে অনেক সহজ একটি মার্কেটিং প্রক্রিয়া।

৩) কাস্টমারের সাথে ভালো সম্পর্ক করা যায়ঃ ব্যবসায়ের জন্য অনেক গুরুত্বপূর্ণ হলো কাস্টমার বা ক্রেতার সাথে ভালো সম্পর্ক বজায় রাখা। ডিজিটাল মার্কেটিং দ্বারা সেটি ভালোমতই সম্ভব।

ডিজিটাল মার্কেটিংয়েরই একটি গুরুত্বপূর্ণ শাখা ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার কাস্টমারদের সাথে সহজেই ভালো সম্পর্ক তৈরি করা এবং বজায় রাখতে পারবেন।

৪) ট্রেন্ড শনাক্ত করা যায়ঃ ট্রেন্ড মার্কেটিং এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। ট্রেন্ড অনুযায়ী মার্কেটিং এর কাজ করতে হয়।

এক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং দ্বারা সহজেই আপনি ট্রেন্ড শনাক্ত করে মার্কেটিং কাজ করতে পারবেন।

এছাড়া Digital Marketing এর আরো নানান ধরনের সুযোগ সুবিধা আছে। তাই নিঃসন্দেহে বলা যায়, এটি আপনার ব্যবসায়ের জন্য খুবই লাভজনক একটি প্রচেষ্টা হিসেবে গণ্য করা সম্ভব।

আমাদের শেষ কথা

বন্ধুরা। আশা করি আজকের আর্টিকেলটা পড়ে আপনারা জেনেছেন কিভাবে Digital Marketing শিখবেন।

অবশ্যই আমার বলা উপায়ে আপনি ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পূর্ণ শিখতে পারবেন। তবে শুধুমাত্র কোর্স কিভাবে করবেন কিংবা কিভাবে শিখবেন সেটি জানলে আপনার কাজ শেষ হয়ে যাবে না। আপনার কাজ তখনই সফল হবে যখন আপনি কোর্সটি থেকে কিছু শিখে বাস্তবে তা যথাযথভাবে প্রয়োগ করতে পারবেন।

আর এর জন্য সবার আগে চাই নিজের ইচ্ছাশক্তি এবং আগ্রহ।

আর্টিকেলটা ভালো লাগলে শেয়ার করে দিবেন। কোনো প্রশ্ন করার থাকলে মন্তব্য করে জানাবেন। আমরা আপনার সাহায্য করার যথাসাথ্য চেষ্টা করবো।

প্রয়োজন মনে হলে পড়ে দেখতে পারেন-